বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল | সারা সপ্তাহের খবর

আর্থনীতি গুরুকুলে নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিযয় : বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল, ১ বছরে ২ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎএর পরিকল্পনা সরকারের, সরকারি কেনাকাটায় আলাদা কর্তৃপক্ষ , বিনিয়োগ বাড়াতে ক্রেডিট রেটিংয়ে মনোযোগের পরামর্শ, নবায়নযোগ্য জ্বালানিতে যেতে সময় লাগবে বললেন আতিক রহমান, কর অব্যাহতি সুবিধা চায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো, ৬ বছরে ভোক্তা অধিকার অভিযোগ বেড়ে ৪ গুণ, ৩০০ কোটি ডলার ঋণের কোরিয়ার সঙ্গে চুক্তি বাংলাদেশের, ঋণ নেওয়ার ক্ষেত্রে সতর্ক সরকার, ব্যাংক লেনদেনের সময়সূচি পরিবর্তন

 

বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল | সারা সপ্তাহের খবর

বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল | সারা সপ্তাহের খবর

 

বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যেসব তথ্য সরবরাহ করছে তা চাহিদার তুলনায় কম বলে এক জরিপে উঠে এসেছে। বিবিএস এর নিজেদের করা ওই জরিপে অংশ নেওয়া ৬৫ শতাংশ উত্তরদাতাই তাদের অসন্তোষের কথা জানিয়েছেন।

এই অসন্তুষ্টির কারণ হচ্ছে, বিবিএস কাজ করে সীমিত সংখ্যক বিষয় নিয়ে। তবে গবেষণা বা নীতি নির্ধারণী অন্য কাজে জড়িতরা চান আরও বিস্তৃত পরিসরের তথ্য উপাত্ত। কিন্তু তা দিতে পারছে না সরকারি এই সংস্থাটি।

১ বছরে ২ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎএর পরিকল্পনা সরকারের

নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে সৌরবিদ্যুতের উপর জোর দিচ্ছে সরকার; আগামী ১ বছরের মধ্যে সৌর বিদ্যুৎ উৎপাদন ২ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়নে দ্রুত কিছু পাইলট প্রকল্প হাতে নিতে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। “আমাদের সৌর উৎস থেকে আরও বেশি বিদ্যুৎ পেতেই হবে,” বলেছেন তিনি।

সরকারি কেনাকাটায় আলাদা কর্তৃপক্ষ 

সরকারি কেনাকাটা সংক্রান্ত কাজে কারিগরি সহায়তা দেওয়া প্রতিষ্ঠান সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এর পরিধি ও সক্ষমতা বাড়িয়ে অধিদপ্তরে রূপ দেওয়া হচ্ছে। সে লক্ষ্যে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিনিয়োগ বাড়াতে ক্রেডিট রেটিংয়ে মনোযোগের পরামর্শ

আরও বেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণে ক্রেডিট রেটিং বাড়াতে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের সংগঠনের সভাপতি মিয়াং হো-লি। তিনি বলেন, বিনিয়োগকারীরা আন্তর্জাতিক রেটিংগুলো দেখে। বাংলাদেশের রেটিং এখনও ‘বিবি’ এর ঘরে রয়েছে। এ রেটিং দিয়ে বিনিয়োগ আসবে না। রেটিং বাড়ালে বিনিয়োগ সমস্যা না। বাংলাদেশের উচিত রেটিং বাড়াতে মনোযোগ দেওয়া।

 

google news
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

নবায়নযোগ্য জ্বালানিতে যেতে সময় লাগবে বললেন আতিক রহমান

অবকাঠামোগত সীমাবদ্ধতার কারণে বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়াতে ‘সময় লাগবে’ বলে মনে করছেন দেশের অগ্রগণ্য পরিবেশবিদ ও বিজ্ঞানী আতিক রহমান। তিনি বলেছেন, “নবায়নযোগ্য বা গ্রিন এনার্জির ধারণাটি নতুন এবং বাংলাদেশের বিদ্যমান অবকাঠামোর প্রেক্ষিতে সেদিকে যেতে বাংলাদেশের আরও সময় লাগবে।”

কর অব্যাহতি সুবিধা চায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো

দেশের ই-কমার্স ব্যবসায় অনেক সম্ভাবনা থাকলেও এখনো এই খাত তেমন বিকশিত হয়নি। এ কারণে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর জন্য ১০ বছরের কর অব্যাহতি সুবিধা চেয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। একই সঙ্গে তারা পণ্য সরবরাহের ক্ষেত্রে আরোপিত ১৫ শতাংশ শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে।

৬ বছরে ভোক্তা অধিকার অভিযোগ বেড়ে ৪ গুণ

দেশের ভোক্তারা সেবা বা পণ্য কিনে নানাভাবে প্রতারিত হন। প্রতিকার পেতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করার সুযোগ আছে। তাতে কখনো প্রতিকার মেলে, কখনো হতে হয় হতাশ। দেশের পণ্যবাজার বড় হওয়ার সঙ্গে সঙ্গে প্রতারণার হারও বাড়ছে। ফলে ভোক্তাদের মধ্যে অভিযোগ করার প্রবণতা বেড়েছে। গত ছয় অর্থবছরে অভিযোগের সংখ্যা চার গুণ বেড়েছে।

৩০০ কোটি ডলার ঋণের কোরিয়ার সঙ্গে চুক্তি বাংলাদেশের

আগামী পাঁচ বছরে বিভিন্ন প্রকল্পের জন্য দক্ষিণ কোরিয়ার কাছ থেকে ৩০০ কোটি ডলার ঋণসহায়তা পাবে বাংলাদেশ। নমনীয় শর্তে পাওয়া এই ঋণের অর্থ দেশে বড় প্রকল্প বাস্তবায়নে ব্যবহার করা হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোববার ঢাকায় দুই সরকারের কর্মকর্তাদের মধ্যে এ-সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ঋণ নেওয়ার ক্ষেত্রে সতর্ক সরকার

অর্থনৈতিক সংকট মোকাবিলায় নয় মাস আগে ব্যয় খাতে কৃচ্ছ্রসাধন কর্মসূচি নিয়েছিল সরকার। ওই ধারাবাহিকতা অব্যাহত থাকায় উন্নয়নসহ বিভিন্ন খাতে ব্যয় কমানো সম্ভব হয়েছে। পাশাপাশি চলতি অর্থবছরের (জুলাই-জানুয়ারি) পর্যন্ত বেড়েছে রাজস্ব আয়ও। এতে সরকারের ঋণের ওপর ইতিবাচক প্রভাব পড়েছে। কমেছে ব্যাংক ও বৈদেশিক খাত থেকে ধার করার প্রবণতা।

 

বিবিএসের কাজে অসন্তুষ্টিই বেশি জানাগেল জরিপের ফল | সারা সপ্তাহের খবর

 

ব্যাংক লেনদেনের সময়সূচি পরিবর্তন

আসন্ন পবিত্র রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী, রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। বুধবার বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। বাজেটে তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে মানববন্ধন

নিম্নআয়ের মানুষকে বিড়ি সেবনে নিরুৎসাহিত করতে প্রতি প্যাকেট বিড়ির দাম সর্বনিম্ন ৫০ টাকা করাসহ আগামী বাজেটে সব ধরনের তামাকপণ্যের কর ও মূল্য বৃদ্ধির দাবি জানিয়েছে টাঙ্গাইল জেলা বিড়ি শ্রমিকরা। এ সময় শ্রমিকদের পক্ষ থেকে জানানো হয়, শুধুমাত্র জীবিকার তাগিদে বাধ্য হয়ে স্বাস্থ্যঝুঁকি নিয়ে তারা তামাকজাত পণ্য উন্নয়নের কাজ করছেন। এ সময় তারা বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থার দাবি জানান। 

আরও দেখুনঃ

Leave a Comment